মঙ্গলবার, ফেব্রুয়ারী ১০, ২০০৯

আনোয়ার সাদাত শিমুল এর "অথবা গল্পহীন সময়"


আনোয়ার সাদাত শিমুল, হালের ব্লগজগতের মানুষ চেনেন পাঠকপ্রিয় ব্লগার হিসেবে।
কিন্তু তার থেকে বড় পরিচয়, উনি খুব ভালো গল্প লেখেন।

কিন্তু, কেমন ভালো?
বাঁধ ভাঙার আওয়াজ এর প্রথম যুগে তাঁর ব্লগের পাঠকপ্রিয়তা এবং পরবর্তীকালে সচলায়তনে প্রকাশিত তার গল্পের পোস্টগুলিতে নিয়মিত সচলদের নিয়মিত পিঠ চুলকানির বাইরে অসংখ্য অতিথি পাঠকদের ভালোলাগার মন্তব্য সেই প্রশ্নের জবাব দিয়ে দেয়।

বাঁধ ভাঙার আওয়াজ এর প্রথম যুগে নিয়মিত প্রকাশিত হয়েছিল তাঁর ধারাবাহিক উপন্যাস "ছাঁদের কার্ণিশে কাক"। এই সময়কে প্লাটফর্ম করে সেই লেখায় তরুণ শিমুল বুনে গেছেন প্রেম, তারুণ্য, নেটিজেন চরিত্র। ব্লগজগতের একজন হিসেবে এটা নিশ্চিত বলতে পারি, ব্লগের মতো হাল্কা মিডিয়ায় ধারাবাহিক রচনায় পাঠকের উত্তাপ ধীরে ধীরে কমে যায়। কিন্তু শিমুলের উপন্যাস চানাচুর পাঠককে আটকে ফেলেছিলো নিয়মিত মনোযোগী পাঠ-অভ্যাসে।

কেবল প্রেম কিংবা তারুণ্য নয়, সুন্দর ও মননের পূজারী শিমুল এর তুলি এঁকে গেছে অসময়ের মননহীনতার ছবি। বাংলা ব্লগজগতের প্রথম যুগে শিমুল লিখেছিলেন, "পাকমন পেয়ার"। বিভ্রান্ত সময়ের তরুণ প্রজন্মের খন্ডচিত্র সেসময় নানা তর্কবিতর্কের সূচনা করেছিলো। একাত্তুর ও মুক্তিযুদ্ধের চেতনা যখন নতুন প্রজন্মের কাছে দূর অতীতের কোন ভুলে যাওয়া গল্প, তখন সেই চেতনার ক্ষয়ে যাওয়ার প্রেক্ষাপটে অচেনা তরুণ প্রজন্মকে নিয়ে শিমুলের গল্প আমাদেরকে নাড়া দিয়ে গেছে, তাড়িত করেছে নানানভাবে।

তারপরের ইতিহাস বলে ভূমিকা লম্বা করবো না। মিতভাষী প্রচারবিমূখ শিমুলের নীরব পাঠক বেড়েছে অনেক। শিমুল নিজেও পড়েন অনেক। অন্যদের লেখা। সহ-ব্লগার হিসেবে তাকে ভীষণ ঈর্ষা বোধ হয় মাঝে মাঝে। মনে হয়, বিভিন্ন ব্লগে তার অ্যাকাউন্টগুলো হ্যাক করে মুছে ফেলি। :-)


শিমুল এর গল্প ব্লগের বাইরে পাঠকের কাছে পৌঁছে যাক, বই প্রকাশ হোক, এই দাবি ছিলো সব পাঠকের। সেই দাবি এবার পূরণ হচ্ছে। ফেব্রুয়ারির ১০ তারিখ থেকে বই মেলায় পাওয়া যাচ্ছে আনোয়ার সাদাত শিমুল এর ছোট গল্প সংকলন

-
"অথবা গল্পহীন সময়"

১১ টি ছোটো গল্পের সংকলন।
প্রকাশকঃ শস্যপর্ব
পরিবেশকঃ শুদ্ধস্বর, একুশে বই মেলা স্টল নম্বর ১৯৪
-

আনোয়ার সাদাত শিমুল এর যাত্রা শুভ হোক। এই কামনা করি। এবং সেই সাথে বইমেলায় গেলে শিমুল এর বই কেনার সবিনয় অনুরোধ জানাই।