শনিবার, জুন ২৪, ২০০৬

ভাব !!

"ত্যালের দাম বাড়লে তোর ডাবের দাম বাড়ে, আমার কলার দাম বাড়ে, যে রিশকা চালাইতে ত্যাল লাগেনা, সেই রিশকাভাড়াও বাড়ে । চাল-ডাল, তরিতরকারির দাম বাড়ে, মাস্তানগো চান্দা বাড়ে, পুলিশের টোল বাড়ে, সবটি বাড়ে, সব... ক্যামনে বাড়ে এখন চিন্তা কইরা দ্যাখ ।"

মশিউল আলম এর লেখা থেকে :: প্রথম আলো :: ১৪ই জুলাই



অনেকদিন পর লিখছি । লিখবো-লিখবো করেও হয়ে ওঠে না :: আর কাকে স্থান দেবো লেখায় - ভেবে পাই না সেটাও । চারপাশের পৃথিবীর স্মার্ট মানুষদের, পরাবাস্তব আমিকে, না কি আমার জাতিসত্তা ধারণ করে থাকা রাষ্ট্রযন্ত্রকে :: সবই অস্পষ্ট যদিও - অন্ততঃ আমার নিজের কাছে ।

রাত জাগা হয় না খুব বেশি, তাই ব্লগেও আঁচড় রাখা হয় না ; ভার্চুয়াল কম্যুনিটিতেও পা দেয়া হয় না :: সবকিছু ঠিকমতো চলে - কোন অনুপস্থিতিতেই কিছু যায় আসে না বলেই সবকিছু সহজে পার পেয়ে যাই । পড়ে পড়ে ঘুমিয়ে দেরি করা সকাল, একই পথে অভিন্ন গন্তব্য :: সব দিনই একরকম, সেই এভিয়ান, সেই ক্যালরিমেট, সেই স্কলার - রথী-মহারথীদের অনেক চিন্তা আর পরিশ্রমের ফলাফল - মাত্র এক নজর দেখে - আমারে দিয়া হবে না টাইপের কমেন্ট করে আইয়ুব বাচ্চুর গানে মন বসানো - খোলা আকাশের নিচে ...

আমাকে দিয়ে আসলেই হবে না - আমি জানি । শুধু অভিনয় করে যাওয়া, সহজ বাংলায় বললে ভাব ধরা :: আইজকাল দুনিয়ায় ভাব না ধরলে খাইতে পাবা না - কেউ একজন শুভাকাঙ্খী বলেছিলেন ; নিজে অবশ্য বাস্তব জীবনে ভাব ধরতে না পারায় যে তিমিরে ছিলেন , সেখানেই থেকে গেছেন । তাই খাওয়ার জন্যে ভাব ধরা আর কি !

তত্ত্বকথা লিখতে ইচ্ছে করে না - তেলের দাম বাড়লে জিনিষের দাম কেন বাড়ে - মশিউল আলমের এই প্রশ্নের জবাব দিতেও ইচ্ছে করে না - আজকাল আমিও ধনতান্ত্রিক সমাজব্যবস্থার সমর্থক - কী যায় আসে আমার ? আমার রাষ্ট্রে দুই রাষ্ট্রপতি, পাঁচ ডজন মন্ত্রী থাকুক এবং অর্থহীন বিরোধী দল লম্ফঝম্ফ করুক - কী যায় আসে ?

তার থেকে আসল কথায় আসি, তত্তকতা লিইখ্যা এত্ত ভাব ধরার আমার কী দরকার ?

কোন মন্তব্য নেই: