মঙ্গলবার, জুন ২৮, ২০০৫

অস্বাভাবিক ?


প্রায় এক সপ্তাহ পর লিখছি, আবহাওয়ার কথা দিয়েই শুরু করি; প্রচণ্ড গরম, তাপমাত্রা দিয়ে বললে আজকে টোকিওর গড় তাপমাত্রা ৩৬+ ডিগ্রি সে. সাথে যোগ হয়েছে মাত্রাতিরিক্ত আর্দ্রতা; প্রায় অসহনীয়! অথচ মাত্র ২০০ কিমি দূরের নিগাতা বৃষ্টিতে প্রায় ডুবে যাওয়ার অবস্থা !


চারপাশের পৃথিবীও গরম এবং অস্বাভাবিক, দেশের পত্র-পত্রিকার ইন্টারনেট সংস্করণ খুলে আশ্চর্য হই, বিরক্ত হই এবং শব্দহীন হয়ে যাই; সন্ত্রাসীদের মৃত্যু তে শোক প্রকাশ করেন আমাদের জনপ্রতিনিধিরা, এমনকি আমাদের অতিব্যস্ত সরকারপ্রধানও হাজির হয়ে যান ফুল দেওয়ার জন্যে! লজ্জ্বা হচ্ছে সরকারপ্রধান হিসেবে তাকে মেনে নিতে আমাদের নীতির সামান্যও অবশিষ্ট থাকল না মন্ত্রীরা বহুজাতিক কোম্পানির কাছে দেশটাকে নিজেদের সম্পত্তির মত ব্যবহার করছেন এবং বিনিময়ে গাড়িও পাচ্ছেন ঘুষ হিসেবে; সেটাতেও কিছুই মনে করবো না; শুধু আমাদের স্বাভাবিক জীবনযাপনের সুযোগ কেড়ে নেবেন না এইটুকুই কামনা থাকবে

................................................................................................

ব্যক্তিগত:
নানা ধরনের সমস্যা চারদিক থেকে ঘিরে ধরছে, "বিপদ একা আসে না" - প্রবাদ টা হাড়ে-হাড়ে টের পাচ্ছি আপাতত হাইবারনেশন(Hibernation) এ ঢুকে যেতে ইচ্ছে করছে, চারপাশের সমস্যা গুলোর সমাধান হয়ে গেলে রানিং স্টেট এ ফিরে আসবো ! তবে আদৌ সমাধান হবে কি? আইনস্টাইন এর এরকম একটা উক্তি আছে, "সমস্যা যে পর্যায়ের চিন্তা দিয়ে তৈরি করা হয়, সেই পর্যায়ের চেষ্টা দিয়ে সমাধান করা যায় না " (The significant problems we face cannot be solved by the same level of thinking that created them.)

২টি মন্তব্য:

Atunu বলেছেন...

Dude why get upset over a jew and his theory of relative...after all

"Toute ma vie, j'ai rêvé d'être.... (all my life, i dreamt to be...)"

so keep on dreaming...keep on searching...it might end in delusion or in despair.

chao

A Real Nowhere Man বলেছেন...

he was a jew or someone who relatively left some quotes for frustrated guys like me, does any of them matter?

btw, thanks for stopping at this boring place!